ডুয়েট শিক্ষকের করোনা প্রতিরোধক আবিষ্কার

0
1293

ভয়াবহ করোনা আতঙ্কের মাঝে এর প্রতিরোধক ঔষুধ তৈরির কৌশল উদ্ভাবনের দাবি করলেন ডুয়েটের তিন গবেষক। তারা হলেন যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আসাদুজ্জামান চৌধুরী, ড. মো. আবদুস সাহিদ ও ড. মোহাম্মদ আবুল কাশেম। মরনঘাতি করোনার ঔষুধ তৈরির প্রথম স্টেপে সফল হয়েছেন তারা।

ডিপ্লোমা ইঞ্জিনিয়ার এর জন্য বাংলাদেশে একমাত্র বিশ্ববিদ্যালয় ডুয়েট বা ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের তিন অধ্যাপক করোনাভাইরাস প্রতিরোধে একটি কৌশল উদ্ভাবনের দাবি করেছেন। গবেষণা করে তারা জানতে পারেন যে, করোনাভাইরাসের বিভিন্ন প্রোটিন পর্যবেক্ষণ করে তারা দেখতে পান এ ভাইরাসের থাকা রাসায়নিক উপাদান কার্বোপিল ও এমাইনো গ্রুপ একজন মানুষের শ্বাসনালি সহ দেহের মারাত্মক ক্ষতি করতে পারে। যার ফলে অনেক সময় মানুষের মৃত্যুও হতে পারে। এই কার্বোপিল ও এমাইনো গ্রুপের উপাদানগুলোকে অকার্যকর ও নিষ্ফ্ক্রিয় করতে হাইড্রোপিল গ্রুপের প্রভাব রয়েছে।

আরো পড়ুনঃ যে কারনে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং-এ পড়াশুনা করবেন 

গবেষক দলের প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ আসাদুজ্জামান চৌধুরী আরও জানান তারা দেশীয় ও সহজলভ্য হাইড্রোপিল গ্রুপের বিভিন্ন উৎস নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেন। তারা দেখেন বিভিন্ন উদ্ভিদের মধ্যে হাইড্রোপিল রয়েছে। তারা এই সিদ্ধান্তে উপনীত হন যে, এটির সঙ্গে আরও কিছু প্রাকৃতিক উপাদান যুক্ত করে বিশ্বমানের করোনা নিরোধক ওষুধ তৈরি করা যেতে পারে। তারা গবেষণা কার্যক্রম অব্যাহত রেখেছেন। অচিরেই এটি করোনা নিরোধক ওষুধে রূপান্তর করতে পারবেন।

আরো পড়ুনঃ বাংলাদেশে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিংয়ে ক্যারিয়ার