ডিপ্লোমা ইঞ্জিনিয়ার দের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

1
2922

মানবসম্পদ উন্নয়নের জন্য প্রত্যেক উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপনের প্রকল্প বাস্তবায়ন এবং ডিপ্লোমা ইঞ্জিনিয়ার দের ওপর সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার, জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি দক্ষ জনশক্তি গড়ে তুলতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার সহ সবাইকে নিবেদিত প্রাণ হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন।

প্রধানমন্ত্রী আরও বলেন, একসময় বাংলাদেশের কথা বললে ভিক্ষার ঝুলির কথা বলা হতো। সেই বাংলাদেশ আর নেই। গত ১০ বছরে বাংলাদেশের পরিবর্তন করতে সক্ষম হয়েছি। বাংলাদেশ এখন বিশ্বের সামনে উন্নয়নের রোল মডেল। কারিগরি শিক্ষাকে গুরুত্ব দিতে সরকার নতুনভাবে কারিগরি শিক্ষা বোর্ড ঠেলে সাজানো এবং এ শিক্ষার জন্য নতুন নতুন প্রকল্প হাতে নেওয়ার হচ্ছে। কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর জন্য ৭ হাজারের বেশি শিক্ষক নিয়োগের বিষয়টি প্রক্রিয়াধীন আছে। এছাড়া প্রতি উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ স্থাপনের প্রকল্প গ্রহণ করা হয়েছে। ইতিমধ্যে ১০০টির কাজ শুরু করা হয়েছে।’ এ ছাড়া ৪টি সরকারি মহিলা পলিটেকনিক ও ২৩টি বিশ্বমানের নতুন পলিটেকনিক স্থাপনে শিক্ষা মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। ৩২৯ উপজেলায় ২০ হাজার ৫২৫ কোটি টাকার প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এসব ইনস্টিটিউটের মাধ্যমে দক্ষ নাগরিক গঠনের কাজ ত্বরান্বিত হবে।

আরো পড়ুনঃ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমাদের দেশে কারিগরি শিক্ষার হার ও এ শিক্ষার প্রতি মানুষের আগ্রহ ক্রমেই বেড়ে চলছে। দেশের অর্থনৈতিক উন্নয়নে কারিগরি শিক্ষার গুরুত্ব যে অপরিসীম তা অনেক আগে থেকেই অনুভব করতে সক্ষম হয়েছে সরকার। আর এরই প্রেক্ষিতে তাঁরা প্রয়োজনীয় প্রকল্প হাতে নিচ্ছে সরকার। কি পেলাম, কি পেলাম না, তার চিন্তা না করে আগে দেশকে গড়ে তুলতে হবে। আমাদের আগামী প্রজন্ম যেন সুন্দর জীবন পায় সেই লক্ষ্য নিয়ে। সেক্ষেত্রে নিবেদিত প্রাণ হয়ে কাজ করার জন্য আমি সবাইকে আহ্বান জানাচ্ছি। তিনি আরও বলেন একমাত্র ডিপ্লোমা ইঞ্জিনিয়াররাই পারে দেশকে এগিয়ে নিয়ে যেতে।

 

ডিপ্লোমা ইঞ্জিনিয়ার

ইঞ্জিনিয়ার মানে হচ্ছে প্রকৌশলী। আর ইঞ্জিনিয়ারিং মানে হচ্ছে প্রকৌশলের মাধ্যমে কাজ সম্পন্ন করা। যে কাজ খুব সহজ ভাবে, কম সময়ে, কম খরচে এবং কম জনশক্তিতে করা যায় তাকে প্রকৌশল বলে। আর ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং হচ্ছে মাধ্যমিক পরীক্ষার পর পলিটেকনিক ইন্সটিটিউট বা ইঞ্জিনিয়ারিং কলেজে ৪ বছর মেয়াদী কোর্স। যার গ্রেড মান ১৪। যেখানে উচ্চ মাধ্যমিকের গ্রেড মান ১২, ডিগ্রির গ্রেড মান ১৫ ও অনার্সের ১৬। অতীতে বাংলাদেশে কারিগরি শিক্ষাব্যবস্থার তেমন গুরুত্ব ছিল না। তবে বর্তমান সরকারের জাতীয় শিক্ষানীতি ২০১০-এ বাংলাদেশের কারিগরি শিক্ষাব্যবস্থা বেশ গুরুত্ব পেয়েছে। ২০০৮ সালের পর ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ও ভোকেশনালে প্রায় দুই লাখ শিক্ষার্থী বেড়েছে, শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে দুই হাজারের বেশি। এই বৃদ্ধির কারণে কারিগরিতে মোট শিক্ষার্থীর হার প্রায় ৮ শতাংশে পৌঁছেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘গণভবন জনগণের ভবন। আপনাদের জন্য সবসময় এর দ্বার উন্মুক্ত। আগে জানালে এ সম্মেলন গণভবনে আয়োজন করা যেতো। গণভবনে আপনাদের দাওয়াত থাকলো।

 

দেশ গড়ার হাতিয়ার ডিপ্লোমা ইঞ্জিনিয়ার। আমাদের ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং গ্রুপে স্বাগতম। ২০১৩ সালে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং এর ছাত্রদের অধিকার আদায়ের লক্ষ্যে তৈরি করা এই গ্রুপ দীর্ঘ ৭ বছর ধরে ইঞ্জিনিয়ারদের নানাবিধ সমস্যার সমাধান করে আসছে। চাকুরি পড়াশুনা থেকে শুরু করে যারা ইঞ্জিনিয়ার হতে চান তাদের সু-পরামর্শ প্রদান করা আমাদের প্রধান উদ্দেশ্য। স্বাগতম জানাই আমাদের ফেসবুক গ্রুপে, এইখানে ক্লিক করে এখনি জয়েন করে নিন। আশা করি একে অপরের সাথে সৌজন্যমুলক আচারণ করে ইঞ্জিনিয়ার ভাইদের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দেবেন।